Friendship and Cultural Department

দপ্তর: দপ্তর বিভাগ নিয়মিতভাবে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সকল আয়-ব্যয় এর তত্ত¡াবধান ও সমন্বয় করে এবং এরই সাথে সকল আয়-ব্যায় নিরীক্ষন করে মাসিক ও বাৎসরিক আর্থিক প্রতিবেদন তৈরী করে। এছাড়াও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের ফান্ড রাইজিং এর আওতায় বিভিন্ন সুভিনিয়র এর রক্ষনাবেক্ষন ও এর আদান- প্রদান করে থাকে।
বিভিন্ন সেবাবর্ষে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আওতাধীন বিভিন্ন স্কুল, কলেজ ও মুক্তদল এবং নতুন সদস্যদের নিবন্ধিত করা সহ নিবন্ধন ফরম বিক্রয়ের কাজ দপ্তর বিভাগ করে থাকে।
এছাড়াও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সকল সম্পত্তির হিসাব ও প্রয়োজনীয় সাজ-সজ্জার ব্যবস্থা ও রক্ষণাবেক্ষণ করে দপ্তর বিভাগ। বিভিন্ন কর্মসূচীতে ঘূর্নিঝড় মোকাবেলা, জরুরী বিভিন্ন অবস্থা এবং জরুরী প্রাথমিক চিকিৎসাসহ প্রভৃতি কর্মসূচীতে দপ্তর বিভাগ হতে প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করা হয়।
বন্ধুত্ব বিভাগ: যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের পক্ষ থেকে বিভিন্ন জাতীয় দিবস, ২১ ফেব্রæয়ারী, ২৬ শে মার্চ, ১৬ই ডিসেম্বরসহ সামাজিক বিভিন্ন দিবস গুলো যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের বন্ধুত্ব বিভাগ হতে উদ্যাপিত হয়। বন্ধুত্ব বিভাগ বাৎসরিক একটি বন্ধুত্ব বিনিময় কার্যক্রম এবং বাৎসরিক ইফতার ও দোয়া মাহফিল এর আয়োজন করে থাকে। যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের স্কুল-কলেজ ইউনিট গুলোর মধ্যাকার বিভিন্ন বন্ধুত বিনিময় কার্যক্রমগুলো এই বিভাগ আয়োজন করে থাকে। এছাড়াও রেড ক্রিসেন্ট দিবস,স্কুল-কলেজ বন্ধুত্ব বিনিময় কার্যক্রম, ঈদ ও বিভিন্ন দিবসগুলোতে বন্ধুত্ব বিভাগ হতে বিভিন্ন ইউনিটের যুব সদস্য, সিনিয়র যুব সদস্য এর মাঝে শুভেচ্ছা বিনিময় করে থাকে বন্ধুত্ব বিভাগ। বন্ধুত্ব বিভাগ বিভিন্ন বন্ধুত্ব বিনিময় কার্যক্রম (কার্ড বিনিময়, বিতর্ক প্র্রতিযোগীতা, প্রীতি ম্যাচ, কুইজ প্রতিযোগীতা ইত্যাদি) পরিচালনা করে থাকে।
সাংস্কৃতিক বিভাগ: সাংস্কৃতিক দল গঠনসহ সাংস্কৃতিক বিভিন্ন কর্মসূচীর (চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দেয়ালিকা, পুষ্পার্ঘ্য অর্পন, ও অন্যান্য প্রতিযোগীতা মূলক কার্যক্রম) আয়োজন করে সাংস্কৃতিক বিভাগ। এছাড়া যুব রেড ক্রিসেন্ট এর বিভিন্ন কর্মসূচীতে সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করে সাংস্কৃতিক বিভাগ। বিভিন্ন স্কুল-কলেজ ইউনিটের সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রতিযোগীতার ত্বত্তাবধান করে থাকে সাংস্কৃতিক বিভাগ। পহেলা বৈশাখ সহ জাতীয় দিবসগুলোতে সাংস্কৃতিক বিভাগ হতে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সাংস্কৃতিক কর্মসূচী আয়োজিত হয়।